Search This Blog

TIP'S CETAGORY WITH LANGUAGE

Tips 4 pc

Update Software

Thursday, June 10, 2010

অটো ওয়াটার পাম্প কন্ট্রোল সুইচ

অটো ওয়াটার পাম্প কন্ট্রোল সুইচ

মোঃ হাবিবুর রহমান
বিদুত্ এবং পানির অপচয় দুটিই রোধ করা যাবে এমন ছোট একটি ইলেকট্রনিক্স যন্ত্র উদ্ভাবন করেছেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র মাইনূর হোসেন নিহাদ। এ যন্ত্র সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে আপনার পানির পাম্পটিকে নিয়ন্ত্রণ করবে। ছোট এই ইলেকট্রনিক্স যন্ত্রের নাম দেয়া হয়েছে ‘অটোপাম্প সুইচ’। অন্যান্য অটোসার্কিটের তুলনায় এ অটোপাম্প সুইচটি সাশ্রয়ী দামে ডিজাইন করা হয়েছে এবং এটি খুবই নিখুঁতভাবে কাজ করতে পারে।
যেভাবে কাজ করবে : প্রতিটি বাড়িতে অন্তত দুটি ওয়াটার রিজার্ভার বা পানির আধার থাকে। একটি হলো আন্ডারগ্রাউন্ড ওয়াটার রিজার্ভার বা ভূগর্ভস্থ পানির আধার এবং অন্যটি হলো রুফটপ ওয়াটার রিজার্ভার বা ছাদের ওপর থাকা পানির আধার। সার্কিট ডিজাইনে দুটি সংক্ষিপ্ত নাম দেয়া হয়েছে। ১. অ = আন্ডারগ্রাউন্ড ওয়াটার রিজার্ভার এবং ২. ই = রুফটপ ওয়াটার রিজার্ভার।
মডেল ১.যদি আপনার রুফটপ ওয়াটার রিজার্ভারে (ই) পানির পরিমাণ কমে যায় তাহলে রুফটপ ওয়াটার রিজার্ভার (ই) থেকে ‘অটোপাম্প সুইচ’ সংকেত দিয়ে আপনাকে সতর্ক করে দেবে, যাতে আপনি পরীক্ষা করে দেখতে পারেন আপনার আন্ডারগ্রাউন্ড ওয়াটার রিজার্ভারে (অ) পরিমাণ মতো পানি আছে কিনা। যখন আন্ডারগ্রাউন্ড ওয়াটার রিজার্ভার (অ) ‘অটোপাম্প সুইচ’-কে সংকেত দেবে রিজার্ভারে যথেষ্ট পানি আছে [পানির পরিমাণ হবে ৮০% থেকে ১০০% পর্যন্ত] তখন ‘অটোপাম্প সুইচ’টি পাম্পকে (অন) করবে। আবার যদি আপনার আন্ডারগ্রাউন্ড ওয়াটার রিজার্ভার (অ) পানির পরিমাণ ১০%-এর নিচে থাকে তাহলে পাম্প (অন) হবে না এবং যখনই আন্ডারগ্রাউন্ড ওয়াটার রিজার্ভার (অ) পানির পরিমাণ ৮০% থেকে ১০০% হবে, তখনই ‘অটোপাম্প সুইচ’টি পাম্পকে (অন) করবে। এতে করে বিদুত্ অপচয় রোধ হবে এবং অনেক সময় পানি ছাড়া পাম্প চলার কারণে পাম্পের যে ক্ষতি হয় তাও রোধ করা যাবে।
মডেল ২.
আপনার পাম্প যদি অন থাকে এবং আপনার রুফটপ ওয়াটার রিজার্ভার (ই) যদি পানিতে পরিপূর্ণ হয় তখন সঙ্গে সঙ্গে ‘অটোপাম্প সুইচ’ সংকেত দেবে যে, রিজার্ভার পানিতে পরিপূর্ণ হয়েছে। সংকেত দেয়ার সঙ্গে সঙ্গে ‘অটোপাম্প সুইচ’ পাম্পটি অফ করে দেবে। আবার যখন রুফটপ ওয়াটার রিজার্ভারে (ই) পানির পরিমাণ কম থাকবে তখন আবার মডেল ১ অনুযায়ী কাজ করবে রিজার্ভার পানি পরিপূর্ণ না হওয়া পর্যন্ত। একবার পাম্পের সঙ্গে সংযোগ হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে এটি চলতে থাকবে। এই ‘অটোপাম্প সুইচ’টির দাম পড়বে ১৪০ টাকা। যদি রুফটপ ওয়াটার রিজার্ভারটি ৬ তলায় থাকে তাহলে সম্পূর্ণ সেটআপসহ খরচ পড়তে পারে ৩ থেকে ৪শ’ টাকার মতো।

No comments:

Post a Comment

Tips Of All Sorts