Search This Blog

TIP'S CETAGORY WITH LANGUAGE

Tips 4 pc

Update Software

Thursday, August 19, 2010

হতে পারেন মেডিক্যাল টেকনোলজিস্ট

হতে পারেন মেডিক্যাল টেকনোলজিস্টরক্ত তো বটেই, রোগীর দেওয়া যেকোনো নমুনা পরীক্ষা করেন প্যাথলজি মেডিক্যাল টেকনোলজিস্টরা। ময়নাতদন্তের জন্য প্রয়োজনীয় নমুনাও পরীক্ষা করেন তাঁরা। সরকারি-বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার, ব্লাড ব্যাংক, ফার্মাসিউটিক্যাল কম্পানিতে মেডিক্যাল টেকনোলজিস্টদের কাজ করার সুযোগ আছে। উচ্চ মাধ্যমিক পাস করার পরই প্যাথলজিতে বিএসসি করতে পারেন। বিস্তারিত জানাচ্ছেন মারজান ইমু
প্যাথলজি কী
ল্যাবরেটরি সায়েন্সের একটি শাখা প্যাথলজি। রোগ নির্ণয়ের জন্য রক্ত, মূত্রসহ বিভিন্ন নমুনা পরীক্ষা-নিরীক্ষা করা হয় এখানে। নির্ণয়ের পর কোন অ্যান্টিবায়োটিক কতটুকু প্রয়োগে জীবাণু নির্মূল সম্ভব তাও জানায় প্যাথলজি বিভাগ। এখানে যাঁরা পরীক্ষা-নিরীক্ষার কাজটি করেন তাঁদের মেডিক্যাল টেকনোলজিস্ট বলা হয়। মেডিক্যাল টেকনোলজিস্ট রিপোর্ট তৈরির পর প্যাথলজিস্ট সেটি পুনরায় নিরীক্ষা করেন। প্রদত্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করেই ডাক্তার চিকিৎসা দিয়ে থাকেন।
কাজের ক্ষেত্র
দিন দিন মেডিক্যাল টেকনোলজিস্টের চাহিদা বাড়ছে। অনেক হাসপাতাল ও ক্লিনিক গড়ে উঠছে। প্যাথলজি বিভাগও বাড়ছে। যেহেতু রোগ নির্ণয় না করে চিকিৎসা দেওয়া সম্ভব নয় তাই মেডিক্যাল টেকনোলজিস্টদের কাজের ক্ষেত্রও বাড়ছে। এ ছাড়া সরকারি উপজেলা স্বাস্থ্যকেন্দ্র, জেলা হাসপাতাল, মেডিক্যাল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে মেডিক্যাল টেকনোলজিস্টরা নিয়োগ পেয়ে থাকেন। বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোতেও মেডিক্যাল টেকনোলজিস্টরা কাজ করে থাকেন। উপরন্তু সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশেই বিএসসি ইন প্যাথলজিস্ট পাসকৃতদের বেশ চাহিদা আছে।

কাজের সময়
প্রতিষ্ঠানভেদে কাজের সময় ভিন্ন হয়ে থাকে। মেডিক্যাল কলেজগুলোতে মেডিক্যাল টেকনোলজিস্টরা সাধারণত সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত কাজ করতে হয়। হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার ও ক্লিনিকগুলোতে মেডিক্যাল টেকনোলজিস্টদের ডিউটি টাইম শিফট হিসেবে ভাগ করা থাকে। সাধারণত ২৪ ঘণ্টায় মর্নিং, ইভিনিং ও নাইট তিন শিফট থাকে। মর্নিং শিফট সকাল ৮টা থেকে বেলা ২টা; ইভিনিং শিফট বেলা ২টা থেকে রাত ৮টা এবং নাইট শিফট রাত ৮টা থেকে সকাল ৮টা।

প্রাথমিক বেতন
এ বিষয়ে পড়াশোনা করার বড় সুবিধা হলো, ডিপ্লোমা বা গ্র্যাজুয়েশন করার পর পরই চাকরি পাওয়া যায়। শুরুতে সরকারি হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র বা মেডিক্যাল কলেজে মেডিক্যাল টেকনোলজিস্টরা ছয় হাজার ৪০০ টাকা বেতন স্কেলে চাকরি পান। বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে বেতন আট হাজার থেকে শুরু করে ২৫ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, নার্সিংহোম ও ফার্মাসিউটিক্যাল কম্পানিতে অল্প সময়ের মধ্যে পদোন্নতি পাওয়া যায় এবং বেতনও বৃদ্ধি পায়।

যোগ্যতা
প্যাথলজিতে বিএসসি পড়ার জন্য দুটি সরকারি প্রতিষ্ঠান আছে। একটি ঢাকা ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এবং অন্যটি রাজশাহী ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি। এগুলোতে পড়তে হলে এসএসসি ও এইচএসসিতে অবশ্যই বিজ্ঞান শাখায় পড়ে আসতে হবে। আর জীববিজ্ঞানসহ এসএসসি ও এইচএসসিতে আলাদা করে ৩.৫ পেয়ে মোট জিপিএ কমপক্ষে ৭.০ হতে হবে। এখন বেশ কিছু বেসরকারি ইনস্টিটিউট গড়ে উঠেছে, যেখানে প্যাথলজিতে বিএসসি পড়া যায়। এসব প্রতিষ্ঠানে পড়তে সাধারণত বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ কমপক্ষে ২.০ পেয়ে মোট জিপিএ ৫.০ থাকতে হবে।

মেয়েদের কাজের সুযোগ
এ পেশায় মেয়েদের অনেক সুযোগ, যদিও মহিলা মেডিক্যাল টেকনোলজিস্টদের সংখ্যা ছেলেদের তুলনায় কম। বর্তমানে অবশ্য ছেলেদের পাশাপাশি অনেক মেয়ে এ বিষয়ে পড়াশোনা করছে। সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানেই মেয়েরা এ পেশায় নিজেদের প্রতিষ্ঠা করতে পারে।

যেখানে পড়তে পারেন
* ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি, মহাখালী, ঢাকা। ফোন : ৯৮৮৮৯৪০।
* ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি, রাজশাহী।
* স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ।
ঠিকানা : ৭৭ সাতমসজিদ রোড, ধানমণ্ডি, ঢাকা। ফোন : ৮১৫১৭৮১-৫, ৮১২৬২৭২-৩।
কোর্সের খরচ : দুই লাখ ৯৭ হাজার টাকা।
* নিউল্যাব ইনস্টিটিউট অব মেডিক্যাল টেকনোলজি
৩/১৮ ইকবাল রোড, মোহাম্মদপুর, ঢাকা।
ফোন: ০১৯১২০৯৭৬৪০
কোর্সের খরচ : এক লাখ ৯৬ হাজার টাকা।
* সাইক ইনস্টিটিউট অব মেডিক্যাল টেকনোলজি
ঠিকানা : বাড়ি-৯, রোড-২, ব্লক-বি, মিরপুর-৬, ঢাকা।
ফোন : ৮০৩৫০৯৫
কোর্সের খরচ : দুই লাখ ৫৬ হাজার টাকা।
* ইনস্টিটিউট অব মেডিক্যাল টেকনোলজি
বাড়ি-৬৮, রোড-৪, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা।
ফোন: ৮০২১৯৫৫, ০১১৯৯৪৬০৬৬৭
কোর্সের খরচ : এক লাখ ৫২ হাজার টাকা।

No comments:

Post a Comment

Tips Of All Sorts