Search This Blog

TIP'S CETAGORY WITH LANGUAGE

Tips 4 pc

Update Software

Friday, June 18, 2010

অনলাইনে ফটো অ্যালবাম তৈরি

অনলাইনে ফটো অ্যালবাম তৈরি

আহসান হাবিব
অনলাইন ফটো অ্যালবাম হলো সম্পূর্ণ বিনামূল্যে ইন্টারনেটভিত্তিক সেবা, যার মাধ্যমে গুরুত্বপূর্ণ, মূল্যবান এবং পছন্দের ছবিগুলো সংরক্ষণ করতে পারবেন এবং চাইলে ছবিগুলো আপনার বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনের সঙ্গে শেয়ার করতে পারবেন। ধরুন, আপনার বোনের বিয়েতে আপনি উপস্থিত হতে পারেননি। কারণ আপনি তখন দেশ থেকে অনেক দূরে। আপনার পরিবার বিয়ের ছবিগুলো অনলাইনে ফটো অ্যালবাম হিসেবে সংরক্ষণ করল এবং আপনার সঙ্গে তা শেয়ার করল। আপনি পৃথিবীর যে কোনো প্রান্ত থেকেই অ্যালবামের ছবিগুলো তখন দেখতে পারবেন।

ছবি সংগ্রহ করুন
প্রথমেই বাছাই করুন আপনি কোন কোন ছবি অনলাইন ফটো অ্যালবামে রাখবেন। তবে অবশ্যই ইমেজ অর্থাত্ ছবি পিসিতে সংরক্ষণের সময় খেয়াল রাখবেন তা যেন লঢ়ম অথবা মরভ ফরম্যাটে হয়। তবে লঢ়ম হলেই বেশি ভালো। কারণ অনেক সাইটই মরভ ফরম্যাটের ছবি সাপোর্ট করে না।

ছবির কোয়ালিটির ওপর গুরুত্ব দিন
প্রয়োজনে বিভিন্ন ইমেজ এডিটিং সফটওয়্যার ব্যবহার করুন ছবিগুলোর কোয়ালিটি বৃদ্ধি করার জন্য, যেন সবার কাছে তা আকর্ষণীয় মনে হয়। কারণ কোয়ালিটি যত ভালো হবে, আপনার বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন ছবিটির তত ভালো প্রিন্ট নিতে পারবে।

ফটো অ্যালবাম তৈরি করুন
ফটো অ্যালবাম তৈরি করার জন্য আপনি অনলাইনে গিয়ে পছন্দসই একটি ফটো অ্যালবাম সেবাপ্রদানমূলক সাইট খুঁজে বের করুন। photos.yahoo.com এমন একটি সাইট। আপনাদের সুবিধার্থে ইয়াহু! ফটোস-এ কীভাবে ফটো অ্যালবাম তৈরি করবেন, তা সংক্ষেপে তুলে ধরছি।

যেভাবে তৈরি করবেন
প্র্রথমেই photos.yahoo.com সাইটে প্রবেশ করুন। আপনার যদি ইয়াহুতে একটি ই-মেইল অ্যাকাউন্ট থেকে থাকে, তাহলে সেই অ্যাকাউন্টের নাম ও পাসওয়ার্ডটি লিখে আপনার জন্য নির্ধারিত ফটো অ্যালবাম তৈরি করা শুরু করুন। আর ইয়াহুতে কোনো ই-মেইল অ্যাকাউন্ট না থাকলে প্রথমে একটি ই-মেইল অ্যাকাউন্ট তৈরি করুন। তারপর photos.yahoo.com এই সাইটে এসে অ্যাকাউন্ট নাম ও পাসওয়ার্ড দিয়ে 'ংরমহ রহ' বাটনে ক্লিক করুন। নতুন যে পেজটি আসবে, সেখানে 'Get Started' বাটনে ক্লিক করুন। এখানে কীভাবে ছবি আপলোড করবেন, সে সম্পর্কে টিউটোরিয়ালের ব্যবস্থা আছে। টিউটোরিয়ালের জন্য 'টঢ়ষড়ধফ ঞঁঃড়ত্রধষ' লিঙ্কটিতে ক্লিক করুন। অন্যথায় 'Continue to yahoo!photos' বাটনে ক্লিক করুন।
এবার 'ঈত্বধঃব হব িঅষনঁস' লিঙ্কটিতে ক্লিক করুন। অ্যালবামের নাম কী হবে, তা জানতে চাইবে। টেক্সট বক্সে অ্যালবামের নাম লিখে 'ঈড়হঃরহঁব' বাটনে ক্লিক করুন। পরবর্তী পেজের 'অফফ চযড়ঃড়ং ড়হব নু ড়হব' অপশনটি সিলেক্ট করলে একটি ওয়েব পেজ আসবে। এ পেজে একবারে ১০টি ছবি অ্যালবামে আপলোড করতে পারবেন। 'নত্ড়ংিব' বাটনে ক্লিক করে হার্ডডিস্কে থাকা ছবি দেখিয়ে দিন। তারপর 'অফফ হড়'ি বাটনে ক্লিক করুন। ছবিগুলো আপনার অ্যালবামে যোগ হয়ে যাবে। চাইলে একাধিক অ্যালবাম তৈরি করতে পারবেন। অর্থাত্ 'ঋত্রবহফং' নামে একটি অ্যালবাম, 'ঋধসরষু' নামে একটি অ্যালবাম ইত্যাদি। কোনো অ্যালবামে ছবি একবার যোগ করার পর আবার যোগ করতে চাইলে প্রথমে ওই অ্যালবামে ঢুকুন এবং 'অফফ চযড়ঃড়ং' অপশনটিতে ক্লিক করুন। আবার একইভাবে ছবি আপলোড করুন।
অ্যালবাম তৈরি করা শেষ হলে অ্যালবামগুলো বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনের সঙ্গে শেয়ার করতে পারেন। ইয়াহুতে অ্যালবামগুলো শেয়ার করার জন্য 'ঝযধত্ব অষনঁস' অপশনটিতে ক্লিক করুন। তিন ধরনের ব্যবস্থা রয়েছে— প্রথমটির মাধ্যমে অর্থাত্ ই-মেইলের মাধ্যমে আপনি চাইলে তাদের আমন্ত্রণ করতে পারেন, দ্বিতীয় ক্ষেত্রে ইয়াহু মেসেঞ্জারের সাহায্যে, আর তৃতীয়টি হলো আপনার নিজের সাইটের মাধ্যমে। যে কোনোটি বাছাই করে শেয়ারের কাজ সম্পাদন করুন। ব্যস, তৈরি হয়ে গেল আপনার অনলাইন ফটো অ্যালবাম। এখন থেকে আপনার প্রিয়জন, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন, শুভাকাঙ্ক্ষী যে কেউ পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে আপনার তৈরি এ অ্যালবামগুলো দেখতে পারবেন, আনন্দঘন মুহূর্তগুলো শেয়ার করতে পারবেন।
অনলাইন ফটো অ্যালবাম শুধু আনন্দঘন মুহূর্তগুলো শেয়ারই করছে না, বরং বর্তমানে ছবি সংরক্ষণের জন্য যে অ্যালবাম ব্যবহার করা হয়, তা থেকে মুক্তি দেবে এবং আপনার ছবিগুলো সংরক্ষণের পাশাপাশি নষ্ট হওয়ার ঝুঁকি থেকে রক্ষা করবে।
এ ধরনের আরও কিছু সাইটের ঠিকানা হলো—
www.clubphoto.com
www.picturetrail.com
www.imagestation.com
www.ofoto.com

No comments:

Post a Comment

Tips Of All Sorts