Search This Blog

TIP'S CETAGORY WITH LANGUAGE

Tips 4 pc

Update Software

Wednesday, July 14, 2010

বীমা প্রতিষ্ঠানে ক্যারিয়ার

বীমা প্রতিষ্ঠানে ক্যারিয়ারবীমা প্রতিষ্ঠানের উন্নয়নকর্মী পদটি আপাতদৃষ্টিতে আকর্ষণীয় না হলেও এখানে আয়ের একটি ভালো সুযোগ রয়েছে। অথচ এখানে কাজ করতে হলে খুব বেশি প্রাতিষ্ঠানিক সার্টিফিকেটেরও প্রয়োজন হয় না। বীমা প্রতিষ্ঠানে কাজের বিস্তারিত জানাচ্ছেন মারজান ইমু ও রোমেল খান।

জীবন ও সম্পদের ঝুঁকি বাড়ছে উন্নয়নের সঙ্গে পাল্লা দিয়ে। সেই সঙ্গে বীমা প্রতিষ্ঠানগুলোর পরিধি বাড়ছে। ঝুঁকি মোকাবেলায় মানুষও অবলম্বন চায়। বীমা প্রতিষ্ঠানগুলো সময়ের চাহিদা বুঝে নতুন নতুন পলিসির প্রচলন ঘটায়। উন্নয়নকর্মী সেসব পলিসি জনে জনে পেঁৗছে দেয় এবং তাঁদের প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত করে।
কাজের যোগ্যতা
প্রতিষ্ঠানভেদে বীমা প্রতিষ্ঠানগুলোর উন্নয়নকর্মী নিয়োগের জন্য যোগ্যতা ও বিভিন্ন অভিজ্ঞতা চাওয়া হয়। আলিকো বাংলাদেশ-এ উন্নয়নকর্মী বা এজেন্ট পদে নিয়োগের জন্য নূ্যনতম স্নাতক পাস হতে হয়। বাংলাদেশের একমাত্র রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান জীবন বীমা করপোরেশনের এজেন্ট হতে হলে নূ্যনতম এসএসসি পাস হতে হয়। এ ছাড়া অন্য প্রাইভেট কম্পানিগুলোয় (যেমন : সানলাইফ, ডেল্টা, ফারইস্ট, হোম লাইফ ইত্যাদি) শিক্ষাগত যোগ্যতা এইচএসসি চাওয়া হয়। এসব প্রতিষ্ঠানে নিয়োগের সময় শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আরো কিছু বিষয় পর্যবেক্ষণ করা হয়। যেহেতু এখানে গ্রাহকদের বোঝানোর বিষয়টি থাকে। এ কারণে প্রার্থীর কমিউনিকেশন স্কিল ভালো হতে হয়। তাকে অবশ্যই ধৈর্যশীল, সৎ ও দূরদর্শিতাসম্পন্ন হতে হয়। এ ছাড়া এ সেক্টরে কাজ করতে হলে স্মার্টনেস থাকা জরুরি।
প্রতিষ্ঠানভেদে বীমা প্রতিষ্ঠানগুলোর নিয়োগ প্রক্রিয়া
সাধারণত উন্নয়নকর্মী পদে নিয়োগ প্রক্রিয়া প্রতিষ্ঠানগুলোর ব্রাঞ্চ বা এজেন্সি ম্যানেজারের মাধ্যমে সম্পন্ন হয়। এ পদে নিয়োগের জন্য বেশির ভাগ ক্ষেত্রেই রেফারেন্স বা পরিচিত মাধ্যম থেকে আবেদন সংগ্রহ করা হয়। কিছু কিছু প্রতিষ্ঠানে লিখিত পরীক্ষা নেওয়া হলেও নিয়োগের জন্য ভাইভার দিকেই বেশি গুরুত্ব দেওয়া হয়। ভাইভায় প্রার্থীর কনভিন্সিং পাওয়ার, সাংগঠনিক দক্ষতা, ধৈর্য ইত্যাদি বিষয় যাচাই করা হয়, ভাইভার পর নির্বাচিত হলে প্রতিষ্ঠান প্রাথমিকভাবে প্রার্থীকে নির্দিষ্টসংখ্যক পলিসি করানোর একটি টার্গেট দেয়।
পদের বিন্যাস
প্রতিষ্ঠানভেদে ডেভেলপমেন্ট ডিভিশন বা উন্নয়ন বিভাগের পদের বিন্যাসও ভিন্ন ভিন্ন হয়। জীবন বীমা করপোরেশন থেকে জানা গেছে, এখানে চাকরি শুরু হয় উন্নয়নকর্মী বা এজেন্ট হিসেবে। তার পরবর্তী ধাপগুলো যথাক্রমে ডেভেলপমেন্ট অফিসার বা ডিও, ডেভেলপমেন্ট ম্যানেজার বা ডিএম, অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (সেলস) ইত্যাদি। আবর আলিকো বাংলাদেশ লিমিটেডের পদের বিন্যাস এ রকম : এজেন্ট, ইউনিট ম্যানেজার ও এজেন্সি ম্যানেজার ইত্যাদি। অপরদিকে ডেল্টা ইনস্যুরেন্স লিমিটেডের পদবিন্যাস যথাক্রমে : এজেন্ট, মার্কেটিং অফিসার, এজেন্সি ম্যানেজার, ইনচার্জ ইত্যাদি। তবে সব বীমা প্রতিষ্ঠানেরই প্রাথমিক পদটি হচ্ছে এজেন্ট।

কাজের ক্ষেত্র
আলিকো বাংলাদেশ লিমিটেডের উন্নয়ন বিভাগের একজন কর্মকর্তা জানান, উন্নয়ন বিভাগের কার্যক্রম দেশব্যাপী বিস্তৃত। এ বিভাগের কর্মীদের নিয়োগের পর সাধারণত কাজের একটা নির্দিষ্ট লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেওয়া হয়, যা প্রার্থীকে অবশ্যই পূরণ করতে হয়। হোমল্যান্ড লাইফ ইনস্যুরেন্সের একজন কর্মকর্তা জানান, এ বিভাগে যাঁরা কাজ করতে চান, তাঁদের কাজের ক্ষেত্র অনেক। তা ছাড়া ভালো কাজ করলে এবং কমিউনিকেশন স্কিল ভালো থাকলে দ্রুত পদোন্নতি পাওয়া যায়।

প্রাথমিক বেতন
বীমা কম্পানিগুলোর উন্নয়ন বিভাগের কর্মীদের সাধারণত নির্দিষ্ট কোনো বেতন কাঠামো থাকে না। প্রতি মাসে এসব কর্মীর নির্দিষ্ট কিছু বীমা করানোর লক্ষ্যমাত্রা থাকে। সেই অনুযায়ী গ্রাহকদের রাজি করিয়ে বীমা করাতে হয় এবং এখান থেকেই তাঁরা নির্দিষ্ট অঙ্কের কমিশন পেয়ে থাকেন। এ ক্ষেত্রে বেশি বীমা করালে বেশি কমিশন পাওয়া যায়। ডেল্টা লাইফ ইনস্যুরেন্সের একজন উন্নয়নকর্মী জানান, বেতন নির্দিষ্ট না হলেও এখান থেকে ভালো একটা আয়ের সুযোগ রয়েছে। তিনি আরো জানান, প্রতি মাসে গড়ে তাঁর উপার্জন ১৫ থেকে ২০ হাজার টাকা। তবে জীবন বীমা করপোরেশনের এজেন্ট থেকে ডেভেলপমেন্ট অফিসার (ডিও) হলে সরকারি বেতনস্কেলে মাসিক বেতন পেয়ে থাকে এবং এর সঙ্গে কমিশনও থাকে।

কতটুকু সময় দিতে হয়
কাজের সময় সাধারণত সরকারি নিয়মানুযায়ী সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। তবে আলিকো বাংলাদেশ লিমিটেডের একজন উন্নয়নকর্মী আমাদের জানান, এই সেক্টরে কাজের নির্দিষ্ট কোনো সময় নেই। আপনি যদি অফিস থেকে ছুটি নিয়ে কোথাও বেড়াতে যান, সেখানেও গ্রাহকদের সঙ্গে আলোচনা করতে পারেন। অর্থাৎ আপনার প্রয়োজনই আপনাকে ঠিক করে দেবে কতটুকু সময় দিতে হবে।

কাজ আছে যেখানে
জীবন বীমা করপোরেশন এবং আমেরিকান লাইফ ইনস্যুরেন্স কম্পানি (আলিকো) দুটি বড় প্রতিষ্ঠান। এ ছাড়া রয়েছে ডেল্টা লাইফ ইনস্যুরেন্স কম্পানি, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স কম্পানি, সানলাইফ ইনস্যুরেন্স কম্পানি, ফারইস্ট লাইফ ইনস্যুরেন্স, হোমল্যান্ড লাইফ ইনস্যুরেন্স, মেঘনা লাইফ ইনস্যুরেন্স কম্পানি, সন্ধানী লাইফ ইনস্যুরেন্স কম্পানি, গোল্ডেন লাইফ ইনস্যুরেন্স ইত্যাদি।

মেয়েদের কাজের সুযোগ
জীবন বীমা করপোরেশনের একজন কর্মকর্তা জানান, এখান মেয়েদের কাজের প্রচুর সুযোগ রয়েছে। তিনি বলেন, এখানে কাজ করতে সবচেয়ে বেশি যেটা দরকার তা হলো গ্রাহককে বোঝানোর ক্ষমতা। আর এ ক্ষমতা যার রয়েছে সে ছেলে হোক আর মেয়ে হোক এ পেশায় উন্নতি করতে পারবে। ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের একজন কর্মকর্তা জানান, 'আমাদের প্রতিষ্ঠানে প্রচুর মহিলা কর্মী রয়েছেন। আসলে মেয়েরা খুব সহজেই গ্রাহকদের বোঝাতে পারেন, তাই এ পেশায় মেয়েরা ভালো করতে পারে।

No comments:

Post a Comment

Tips Of All Sorts